ঢাকা,শনিবার, ১৮ মে ২০২৪

চকরিয়ায় অসহায় কৃষকের দুইদফায় সবজি ক্ষেত কেটে নদীতে ফেলে দিয়েছে

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: চকরিয়ায় অসহায় কৃষকের চাষকৃত কাকরল গাছ দুই দফা কেটে মাতামুহুরী নদীতে ফেলে দিয়েছে দূর্বৃত্তরা। এসময় দূর্বৃত্তদের হামলায় দিনমজুর মা-মেয়ে গুরুতর আহত হয়েছে। এতে ওই কৃষকের প্রায় তিন লাখ টাকা ক্ষতি সাধিত হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা ও শুক্রবার ভোরে এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্থ কৃষক আবদু সালাম বলেন, গত তিনবছর ধরে বর্গা নিয়ে ওইসব জমি চাষবাস করে আসছি। চলতি বছর ব্যাংক এবং এনজিও থেকে দুই লাখ টাকা ঋণ নিয়ে জমিতে কাকরলের চাষ শুরু করেছি। ভালো ফলন হয়েছে। ইতোমধ্যে কাকরলের বেচা বিক্রি করেছি।

তিনি আরও বলেন, বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা এবং শুক্রবার ভোরে হাজীয়ানের ভূমিদস্যু জসিম উদ্দিন, কফিল উদ্দিন ও হেলাল উদ্দিনের ২০-৩০জন লাঠিয়াল বাহিনী তার চাষের জমি থেকে কাকরুল গাছ কেটে পাশ্ববর্তী মাতামুহুরী নদীতে ফেলে দিয়েছে। গাছের গোড়া কেটে মাটির সাথে মিশে দিয়েছে। ঘেরাবেড়াও গুড়িয়ে দিয়েছে। এতে তার তিন লাখ টাকা ক্ষতি সাধিত হয়েছে। এসময় তাদের বাধা দেওয়ার চেষ্ঠা করলে জমিতে কাজ করতে দিনমজুর মা ও মেয়েকে মারধর করেছে।

জানা যায়, চকরিয়া পৌরসভার ৯নং ওয়ার্ডের দিগরপানখালীর বাসিন্দা মৃত বদরুজ্জামানের ওয়ারিশগণের হাজীয়ানস্থ খোয়াজনগর মৌজায় ২ একর ৩৫ শতক জমি রয়েছে। বর্তমানে ওয়ারিশগণের পক্ষে ওইসব জমি দেখাশোনা করেন সাইফুল ইসলাম। সাইফুল ইসলামের কাছ থেকে যৌথভাবে লাগিয়ত নিয়েছেন হাজীয়ানের বাসিন্দা কৃষক আবদু সালাম প্রকাশ গুরা মিয়া ও মো: শহীদুল্লাহ। কৃষক সালাম ও শহীদ গত ২-৩ বছর ধরে ওইজমি লাগিয়ত নিয়ে বিভিন্ন ধরণের ফসলের চাষবাস করে আসছেন। সম্প্রতি ওই জমির উপর লোলুপ দৃষ্টি পড়ে হাজীয়ান এলাকার ভূমিদস্যু জসিম উদ্দিন, কফিল উদ্দিন ও হেলাল উদ্দিনের।

এনিয়ে ভূমিদস্যুদের বিরুদ্ধে চকরিয়া পৌরসভায় নালিশী অভিযোগ দেওয়া হয়। কিন্তু তারা সেখানে কোন ধরণের জমির প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে পারেনি। এরপরও ভূমিদস্যুরা ওই জমি দখল নিতে মরিয়া হয়ে উঠে। এসব ভূমিদস্যুদের বিরুদ্ধে চকরিয়া থানা ও পৌরসভা অভিযোগ দেওয়ার পরও তারা আরো বেপরোয়া হয়ে উঠেছে। প্রায় সময় তারা জমি দখলের হুমকি ধমকি দিতেন।

পাঠকের মতামত: